হুকুম নাকি যুক্তি

ছোটবেলায় একবার কুরবানী দেখতে যেয়ে মাথা ঘুরে গেলো। এরপর অনেক দিন গরু-ছাগল খেতে পারতাম না। অনেক কষ্টে মুরগীর মাংস খেতাম। এরপর গরুর মাংস রান্না হলে মামনি বলতো কি, এটা তো হরিণের মাংস, খাও খাও।

হরিণের মাংস এত মজা!

হরিণ ভেবে আবার গরুর মাংস খাওয়া শুরু করি। মাংস খেলেও কুরবানী দেখতে যেতাম না। আবার যদি ভয় পাই।

টিনেজ টাইমে একবার বিল্ডিংয়ের সব মেয়েরা নিচে কুরবানী দেখতে যাবে। আমাকে একজন বলল, আরে চলো চলো, এটাই তো আসল ফান। আমরা কত ইঞ্জয় করি। তুমিও চলো।

ফান করতে যেয়ে আবারো মাথা ঘুরে গেলো। বুঝলাম আমি সরাসরি জবাই দেখতে পারছি না। তবে এবার আর মাংস খাওয়ায় সমস্যা হলো না আলহামদুলিল্লাহ।

সংসার করতে যেয়ে খেয়াল করলাম আমি মাছ কোটা সহজে দেখতে পারিনা। কেমন কষ্ট লাগে।

আমার নানী আজীবন নিজের হাতে মুরগী জবাই করেছেন কলপাড়ে। আমার মা সংসার জীবনের বড় একটা সময় নিজেই বাসায় মুরগী জবাই করতেন। এরপর বাজারেই মুরগী জবাইয়ের সুবিধা আসলো।

আমি কখনো জ্যান্ত মুরগী জবাইয়ে সাহায্য করিনি, ধরিনি। হতে পারে আমার ফোবিয়া আছে, হতে পারে আমি ননীর পুতুল।

কিন্তু রান্না করা মাংস খেতে আমার সমস্যা হয়না।

আজকাল মনের পশু জবাই নিয়ে যে চিৎকার চলছে, যারা এর শুরু করেছে তাদের নিয়ত তো আমরা জানি, তবে যারা সাপোর্ট দিচ্ছে তাদের একটা বড় অংশ আমার মত মানুষ যারা মাংস দেখেছে বাটিতে, পাতিলে, বার্গার বান আর স্যান্ডুইচ রুটির মাঝে।

এরা মাংস খায়, কিন্তু জবাইকে ভায়োলেন্স ভাবে। আশ্চর্য না?

(অনেকে আবার মাংস খায় না, ভেজিটিরিয়ান। আচ্ছা ওরা বোবা-কালা সবজিগুলোকে কিভাবে চামড়া ছিলে, পানিতে সিদ্ধ করে খায় কে জানে! দয়া মায়া নেই নাকি?)

আমরা যদি আমাদের সন্তানদের এই আনইন্টেনশনাল হিপোক্রেসি থেকে বাঁচাতে চাই, তবে ফুড মেকিং এর প্রতিটা স্টেপের সাথে ওদের পরিচিত করা উচিত। স্লটারিং,কাটিং,কুকিং। সব দেখবে, শিখবে, একটু বড় হলে নিজে করবে।

আর বোঝা উচিত, কুরবানীর উদ্দেশ্য মাংস খাওয়া বা বিলানো না। এটা একটা হুকুম যা সাত আসমানের অধিপতি করেছেন। তিনি বলেছেন। ব্যাস। আর কোন যুক্তি নেই, তর্ক নেই। শুনলাম, মেনে নিলাম।

………….

লেখাটা প্রোফাইলে দেওয়ার পরে দু’জন বোন আমাকে নতুন একটা হাদিস জানালেন। আমাদের রসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহিস সালাম ফাতিমা (রা) কে কুরবানি দেখতে বলেছেন, যেন তার অতীতের গুনাহ গুলো মুছে যায়। সুবহানাল্লাহ। কি অসাধারণ হিকমাহ। হাদিসটির রেফারেন্স পাওয়া যাবে কমেন্ট সেকশনে ইন শা আল্লাহ।

…………

হুকুম নাকি যুক্তি
নূরুন আ’লা নূর

অগাস্ট ১২, ২০১৯ইং