শিশুদের ডিভাইস থেকে দূরে রাখার কিছু টিপস

বর্তমান সময়ে মা বাবারা সন্তান প্রতিপালনের ক্ষেত্রে, যেসব প্রতিকূলতার মুখোমুখি হন, তার মাঝে অন্যতম হল তাদেরকে বিভিন্ন ডিভাইস থেকে দূরে রাখার চেষ্টা। সচেতনতা বৃদ্ধির সাথে সাথে অনেক অভিভাবকগণ বুঝতে পারছেন, ইলেক্ট্রনিক ডিভাইসের যথেচ্ছা ব্যবহার একটি শিশুর জন্য মারাত্মক ক্ষতির কারণ হতে পারে৷

আজকের লেখাটিতে থাকছে, শিশুদের যন্ত্রের প্রতি আকর্ষণ কমানোর কিছু টিপস।

১) শিশুকে অল্টারনেটিভ কিছু দিতে হবে। ওকে সাথে নিয়ে ক্রাফটিং করুন বা বাসায় প্ল্যান্টিং করুন।

২) মা ও শিশু মিলে পেইনটিং করতে পারেন।

৩) তাকে কিছুর যত্ন নেয়ার, নারচার করার, এক কথায় দায়িত্বশীল হতে শেখান। হতে পারে মাছ কিনে তাকে যত্ন নেয়া শেখালেন নতুবা তার খেলনা, বই সে গুছিয়ে রাখবে, গাছে পানি দিতে মাকে/ বাবাকে সহযোগিতা করবে।

৪) তাকে আউটডোর playing time এর সুবিধা দিতে হবে। রোজ না পারলেও নিদেনপক্ষে সপ্তাহ এ ২ দিন। তাকে মাটি, ঘাস, পাতা, ফুল ধরতে দিন। প্রকৃতির সাথে তাকে পরিচয় করিয়ে দিন।

৫) ছাদে, নীচে, পার্কে, খোলা মাঠে নিয়ে যেতে হবে। ফিজিক্যাল এক্টিভিটি না থাকলে বাবুর ক্ষুধা পাবেনা, সে শারীরিক ভাবে ক্লান্ত হবে না। সহজে ঘুমাতে চাইবে না। আমার বাচ্চার ক্ষেত্রে এমনটাই দেখেছি। কারন টডলারদের প্রচুর এনার্জি মাশাল্লাহ।

৬) তাকে বই পড়তে দিন, বই এর পাতা খাক, নাড়ুক, ছিঁড়লে ছিড়ুক কিন্তু বইকে শিশুর জীবনের একটা অংশ হতে দিন।

৭) তাকে কয়েন ব্যাংক কিনে দিন, সঞ্চয়ী হতে শেখান।

৮) মসজিদে নিয়ে যান, দান বাক্সে টাকা দিতে দিন, দান করতে শেখান। সে বড় হতে হতে জানবে যে এটাই স্বাভাবিক।

৯) তার নিজের কাজ যতটা সম্ভব বাচ্চাকে নিজে করতে দিবেন। বলবেন আব্বু/ আম্মু তোমার ডায়াপারটা তুমি বিনে ফেলে দিয়ে এসো তো, হিসু করলে ওকে দিয়ে মোছাবেন। ওর পটি মাটিতে পরলে ও ওয়াইপস দিয়ে যতদুর সম্ভব ক্লিন করে আপনাকে হেল্প করবে। ওর হিসুর প্যান্টটা ও নিজে লন্ড্রি বাস্কেটে ফেলে দিয়ে আসবে। এসব করলে ওকে “বাহ বাহ, মাশাল্লাহ” বলে প্রশংসা করবেন।” এতে তার কনফিডেন্স বৃদ্ধি পাবে।

১০) বাইরে থেকে এসে আপনার সন্তানকে তার জুতা/ স্যান্ডেল নিজে খুলতে দিবেন। ওকে নিজ হাতে জুতার র‍্যাকে রেখে আসতে বলবেন। প্রথম কয়দিন দেখিয়ে দিতে পারেন। ও নিজেই কয়দিন পর বুঝবে ইনশাআল্লাহ যে বাইরে থেকে ঘুরে এসে স্যান্ডেল খুলে গুছিয়ে রাখতে হয়। ও যখন রাখবে আপনি হাত তালি দিবেন, দেখবেন আপনার সন্তান কত খুশি হবে।

শিশুদের ডিভাইস থেকে দূরে রাখার কিছু টিপস
– নওরীন হক রুথ

(২৬/০২/২০১৯)