‘ডমিনো ইফেক্ট’: সাদাক্বাহ/গুনাহ যারিয়া

প্রথম বিশ্বযুদ্ধের পর কমিউনিজমের উত্থানের দিকে একটা টার্ম আলোচনায় আসে, সেটি হচ্ছে ‘ডমিনো ইফেক্ট'(Domino Effect) কিংবা ডমিনো থিওরি, যার উদ্ভাবক ডি. আইজেনআওয়ার। এটা একটা চেইন রিএকশনের মত ইফেক্ট, এক লাইনে অনেকগুলো ডমিনো দাড় করিয়ে দিয়ে একদম প্রথম ডমিনোতে আঘাত করে ফেলে দেওয়া হলে একটার পর একটা পড়তে পড়তে শেষটা পর্যন্ত পড়ে যায়। ছোটবেলায় আমরা ম্যাচবক্স দিয়ে এমনটা খেলতাম, যদিও নামটা জানা ছিলোনা।

ডমিনো ইফেক্ট নিয়ে মজার একটা পরীক্ষা করেন যুক্তরাষ্ট্রের টরেন্টো ইউনিভার্সিটির প্রোফেসর ড. স্টিফেন মরিস। তিনি ১৩টি ডমিনো এক লাইনে সাজিয়ে রাখেন, যেখানে সবচে’ ছোট ডমিনোটির উচ্চতা ছিলো ৫ মিলিমিটার, প্রত্যেকটির উচ্চতা তার আগেরটার দেড়গুণ, এভাবে ১৩ নং ডমিনোর উচ্চতা হয় ১ মিটার যেটির ওজন মোটামুটি ১০০ পাউন্ড। সবচে ছোট্ট ডমিনোতে টোকা দিয়ে ফেলে দেয়া হলে সেটি তার পরেরটিকে ফেলে দেয়, এভাবে পড়তে পড়তে একদম সর্বশেষ ১০০ পাউন্ডের বিশাল ডমিনোটিও পড়ে যায়। তিনি আরও দেখান যে, এভাবে ২৯টি ডমিনো নিয়ে যদি চেইনটি বানানো হয়, তাহলে ক্ষুদ্র ৫ মিলিমিটার ডমিনোটির ইফেক্টে যে ডমিনোগুলো পড়ে যাবে তার সর্বশেষটির উচ্চতা একটি এম্পায়ার স্টেট বিল্ডিং এর সমান। ভাবা যায়?

এই উদাহরণটা দিয়েছিলাম এক ছোট বোনকে, সে জানতে চেয়েছিলো, কৃত গুনাহ থেকে তাওবা করার জন্য শুধু দু’য়া করলেই হবে কিনা। উত্তরে বলেছিলাম, দু’য়া তো করতেই হবে। সেই সাথে অবশ্যই গুনাহর চেইন রিএকশানটাও বন্ধ করতে হবে, এটা তাওবার একটা গুরুত্বপূর্ণ অংশ। গুনাহ কিংবা পাপকাজ অনেকটা ডমিনো ইফেক্টের মতো, প্রত্যেকটি গুনাহর কাজ পরবর্তী গুনাহকে ইনভাইট করে, একটা ছোট্ট গুনাহর কাজ একটু একটু করে বড় গুনাহের দিকে ধাবিত করে, এমনকি একসময় ইসলাম থেকে খারিজ করে দেয়ার মতো গুনাহও করে ফেলা সম্ভব, না’ঊযুবিল্লাহ! একইভাবে দুনিয়াবি স্বার্থে যারা দ্বীনের ব্যাপারে ‘ছাড়’ খোজার চেষ্টা করেন, মুস্তাহাব/মুবাহ থেকে মাকরুহের দিকে ঝুকে পড়েন, তারা একটু একটু ছাড়তে ছাড়তে কখন শরীয়তের বাউন্ডারি থেকেই বের হয়ে যান, নিজেরাও বুঝতে পারেন না। তার প্রকৃষ্ট উদাহরণ হিজাব, একসময় যে মেয়েটিকে শ্বাস বন্ধ হয়ে আসে এই দোহাই দিয়ে পর্দা শিথিল করতে দেখেছিলাম, তাদেরকেই এখন দেখি বোরখাটুকুও ছেড়ে কেবল মাথায় একটুকরো কাপড় বেধে চলাফেরা করেন, যাদের পোশাকে হিজাবের ৬টি আবশ্যক বৈশিষ্ট্যের ৪/৫টিই অনুপস্থিত। শয়তান ঐযে শুরুতে আপনাকে ওয়াসওয়াসা দিয়ে ডমিনোর প্রথম গুটিটা চেলে দিয়েছিলো, এরপর পরেরগুলো নিজে নিজেই পড়তে শুরু করেছে।

এই বিষয়টিই ইমাম আবু জাফর আত-তাহাউয়ী রহিমাহিল্লাহ তার ‘আক্বীদাহ আত-তাহাউইয়্যাহ’ গ্রন্থে উল্লেখ করেছেন এভাবে:

“পাপের একটি ইমিডিয়েট শাস্তি হচ্ছে তা পরবর্তী পাপকাজে উদ্বুদ্ধ করে, সেই কাজের শাস্তি হিসেবে আবার আরেকটি পাপকাজ, এভাবে চলতে থাকে যতক্ষণ না বন্ধ করা হয়……প্রশ্ন আসতে পারে, তবে একদম শুরুতেই যে পাপটা করা হয়েছিলো, সেটার কারণ কী? এর সন্তোষজনক উত্তর হচ্ছে, আল্লাহ আমাদেরকে যে ফিতরাতের উপর সৃষ্টি করেছেন, আমাদেরকে যে দায়িত্বগুলো আঞ্জাম দেওয়ার জন্য পাঠিয়েছেন, আমরা হয়তো সেই কাজগুলো করিনি, আর তার শাস্তি হিসেবেই আমরা পাপে নিমজ্জিত হয়ে গিয়েছি।”

এমনকি পাপের এই ডমিনো এতটাই শক্তিশালী যে, আপনার একটা গুনাহর কাজ দেখে আপনার আশেপাশের যত মানুষ সেটাতে উদ্বুদ্ধ হবে, সবার করা গুনাহ আপনার একাউন্টে যোগ হতে থাকবে, এমনকি আপনার মৃত্যুর পরেও(না’ঊযুবিল্লাহ)। যেমন, পৃথিবীর যত মানুষ খুনোখুনি করবে, তার গুনাহের ভাগ আদমপুত্র ক্বাবিল পাবে, কারণ খুন প্রথম সে-ই শুরু করেছিলো। এটাকে বলে ‘গুনাহ যারিয়া’।

তো সমাধানটা কী? পাপের মূলে কুঠারাঘাত করা। লাইনের প্রথম ছোট্ট ডমিনোটিকে যদি পড়ে যাওয়া থেকে রক্ষা করা যায় কিংবা চলমান পতনের মাঝে কোন একটা ডমিনোকে থামিয়ে দেয়া যায় তাহলে পরেরগুলোও থেমে যাবে। আমি যে গুনাহগুলো করছি, যদি একটু একটু করে সেগুলো থেকে উঠে আসার চেষ্টা করি কিংবা কোন একটা গুনাহের কাজ আমার সামনে উপস্থিত হয়েছে, আমি সচেতনভাবে সেটাকে এড়িয়ে যেতে পারি, ইনশাআল্লাহ পরবর্তী গুনাহগুলো থেকে বাচা আল্লাহই আমার জন্য সহজ করে দেবেন। আর হ্যা, বিপরীতভাবে আমরা ভালো কাজের ডমিনো রিএকশান শুরু করতে পারি। সেটা কেমন? ধরুন, আপনি একটা ভালো কথা বললেন, সেটা শুনে কেউ উপকৃত হলো, সে আবার আরেকজনকে বললো, সে আরেকজনকে…. আপনি একজন মানুষকে কুরআনের একটা হারফ পড়া শেখালেন, সে আবার অন্যদের শেখালো, তার সন্তানদের শেখালো, তার সন্তানেরা আবার তাদের সন্তানদের, এভাবেই চলতেই থাকলো কিয়ামত পর্যন্ত। আর আপনি মৃত্যুর পর কবরে গিয়েও এদের সবার করা নেকী থেকে পার্সেন্টেজ পেয়ে যাচ্ছেন, সেই যে আপনি প্রথম ডমিনোতে টোকা দিয়ে গিয়েছিলেন তাই, সুবহানাল্লাহ!

আল্লাহ আমাদের গুনাহ যারিয়া থেকে দূরে রাখুন, বেশি বেশি সাদাক্বাহ যারিয়া করে যাওয়ার সুযোগ দিন।

‘ডমিনো ইফেক্ট’: সাদাক্বাহ/গুনাহ যারিয়া
নিশাত তাম্মিম

জুলাই ০৪, ২০১৯ইং

🚩 Domino chain reaction by Stephen Morris(সোয়া এক মিনিটের ভিডিও, দেখে আসতে পারেন):
https://youtu.be/5JCm5FY-dEY