যারা এবার হজ্জে যাচ্ছেন

ইন শা আল্লাহ্‌ যারা এবার হজ্জে যাচ্ছেন বা ভবিষ্যতে যেতে চানঃ

১) সহিহ কোন সূত্র থেকে নিজে ভালো করে পড়াশোনা করে নিন, বাংলাদেশের বেশির ভাগ হজ্জ এজেন্সী প্রচুর ভুলে ভরা বই পড়তে দেয়, অনেক সময় এমন সব ভুল কাজ করতে বলে, যার দ্বারা এতো কষ্টের হজ্জই বাতিল হয়ে যেতে পারে!

২) হজ্জ হলো অসম্ভব ধৈর্য পরীক্ষার সময়। দেখা যাবে যে বিষয়ে আপনার মেজাজ খারাপ হবে বা রাগ হবে, সেই বিষয়গুলোই হতে থাকবে। প্রায় প্রতিটা জিনিসের জন্যই হয়তো দীর্ঘ লাইনে দাঁড়াতে হবে, কেউ এসে আপনার পায়ে পাড়া দিয়ে যাবে, পকেটে পয়সা থাকলেও কখনো ক্ষুধার্ত থাকতে হতে পারে ইত্যাদি অনাকাঙ্ক্ষিত অনেক কিছুই হতে পারে।

এখানে ধৈর্য ধরতে পারাটাই আসল, শারিরীক, মানসিক ও আর্থিক ত্যাগ/ পরিশ্রমের পাশাপাশি ধৈর্যশীল হওয়া হজ্জের অন্যতম গুরত্বপূর্ণ বিষয়!

৩) যত অনাকাংক্ষিত ঘটনাই হোক না কেন, হাজীদের আল্লাহ্‌ এত মিরাকল সব উপায়ে সাহায্য করেন, যা প্রত্যেক হজ্জ ফেরত মানুষই স্বীকার করবেন।

সুতরাং চোখ কান খোলা রাখুন আল্লাহ্‌ এর মিরাকল উপলব্ধি করার জন্য। এক সাথে এতো বিস্ময়কর ঘটনা জীবনের অন্য সময় কম হয়!!

৪) অনেক অনেক হাঁটতে হবে। যত মূল্যবান বা অল্প দামের প্যাকেজেই যান না কেন, হাঁটতে আপনাকে হবেই! অতএব এখন থেকেই হাটার প্র্যাকটিস করুন। হাঁটার জন্য কেডস কিনে তা ব্যবহার করা শুরু করে দিন।

৫) অনেক হজ্জ এজেন্সি মীনার তাঁবুতে থাকাতে নিষেধ করেন, এই নিষেধ ভূলেও শুনবেন না। নির্দিষ্ট দিনগুলো তে মিনার তাঁবুতে ইন শা আল্লাহ্‌ অবশ্যই থাকবেন।

৬) কোন ভুল না করলেও অনেকে ‘দম’ দিয়ে থাকেন। এমন টি করার কোন দরকার নেই।

৭) সব টাকা পয়সা বা পাসপোর্ট ও গুরত্বপূর্ণ কাগজ নিয়ে তাওয়াফ বা বাজার করতে বের হবেন না। বের হবার সময় এসব হোটেলের কোন নিরাপদ স্থানে রেখে দিন। কারন হারিয়ে গেলে বা পকেট মার হলে ঝামেলার অন্ত থাকবে না।

৮) অতিরিক্ত জিনিস ক্রয় করে যাবার আগে বোঝা বাড়াবেন না, মক্কায় অধিকাংশ জিনিসই পাওয়া যায়। শুধু নিজের ওষুপত্র একটু বেশি করে নেবেন, কোন কারনে যদি বেশি দিন থাকতে হয় কাজে দেবে।

সবশেষে আবারো বলছি, বেশি করে পড়াশোনা শুরু করুন, জীবনের সব ক্ষেত্রে আমরা এতো পড়াশোনা করি, তাহলে হজ্জের ক্ষেত্রে কেন এই আলসেমী!!

ভয় পাবেন না, হজ্জ খুব কঠিন কিছু নয়। বই দেখে পড়ে পড়েই হজ্জ করতে পারবেন। হজ্জে কি কি ভুল করা উচিৎ নয় সেটি জানতেই মূলত বেশী করে পড়া উচিৎ!

“যারা এবার হজ্জে যাচ্ছেন”

-রৌদ্রময়ী এডমিন

জুলাই ১৮, ২০১৯ইং

বিদ্রঃ হজ্জের নিয়মাবলীর ওপর আলহামদুলিল্লাহ্‌ আমার দেখা সেরা ভিডিওটির লিংকটি দিচ্ছি। হজ্জের সময় সৌদিতে এই ভিডিওটি বার বার দেখানো হয়।