হঠাৎ পাওয়া উপহার

রোজা উপলক্ষে ১ মাসের জন্য ছুটি হয়ে গেল রিমাদের কলেজ। রিমা ভাবলো, এই বন্ধে বেশ কিছু বই পড়বে। বুকশেলফ নাড়াচাড়া করে দেখল, সব বইই পড়া হয়ে গেছে। ‌এমন সময় বান্ধবী পিয়ার ফোন এল। বলল, “আমি এখন ফ্রি আছি। কিছু বই নিতে লাইব্রেরি যাব। তুই ও চল।”

মাকে বলে রিমা লাইব্রেরিতে গেল। সেখান থেকে নবীদের জীবনী ও একটি ইংরেজি বই নিল। বইগুলি এনে টেবিলের উপর রেখে ইফতার করতে গেল রিমা। ফিরে এসে বিছানায় শুয়ে পড়তে শুরু করল ইংরেজি বইটি। কিছু দূর পড়ার পর ক্লান্ত হয়ে গেল। অনেক কঠিন ভষায় লেখা । তাই এই বইটি রুশিতা নামে তার আরেক বান্ধবীকে দিয়ে দিল পড়তে।

দুই দিন পর বিকাল বেলা হঠাৎ রুশিতার ফোন এল। উত্তেজিত কন্ঠে সে বলল, তোর বাসার নিচে দাঁড়িয়ে আছি। তাড়াতাড়ি নেমে আয়। রিমা নিচে নামার পর রুশিতা বইটি ফিরিয়ে দিয়ে বলল, বইয়ের ৩০৫ নং পৃষ্ঠা খুলে দেখিস। বাসায় ফিরে রিমা ৩০৫ পৃষ্ঠা খুলে দেখল, ১০০ ডলারের ২টি নোট। অবাক হয়ে গেল ও।

প্রথমে ভাবল, এগুলো হয়ত জাল নোট। তাড়াতাড়ি বাবাকে গিয়ে দেখাল। বাবা উল্টে পাল্টে দেখে বলল, মনে তো হচ্ছে আসল নোট। তারপরও কাল একবার অফিস থেকে ফেরার সময় মানি এক্সচেন্জ অফিস থেকে পরীক্ষা করে আনব।

পরদিন বাবা বাসায় ফিরে বলল, ডলার গুলো তো আসল। এগুলো দিয়ে এখন কি করবি? রিমা বলল, বান্ধবীদের সাথে আলাপ করে দেখি। সন্ধ্যায় পিয়া, রুশিতা, সীমা সবাইকে ফোন করে বাসায় ডাকল।

ওরা ডলার খরচের ব্যাপারে এক একজন এক একরকম মতামত দিল। পিয়া বলল, “চল সবাই ফুড ফ্যান্টাসিতে গিয়ে বুফে ইফতার করে আসি।” রুশিতা বলল, “ইফতার করলে তো একদিনেই সব টাকা শেষ। তার চেয়ে বরং ৪ জন একরকম ড্রেস কিনি।”

সীমা বলল, “চল দূরে কোথাও থেকে ঘুরে আসি ঈদের পর।” রিমা সবার কথা শুনে বলল , “এসব তো আমরা নিজের টাকা দিয়েই করতে পারি। আল্লাহ যখন আমাদের এই টাকা পাঠিয়েছেন তখন নিশ্চয়ই এর পিছনে কোন উদ্দেশ্য আছে। আমরা বরং এই টাকাটা ভাল কোন কাজে লাগাই।

কাল এই ডলারগুলো ভাঙ্গিয়ে পাশের বস্তির বাচ্চাগুলোর জন্য ভালো ব্রান্ডের দোকান থেকে ঈদের ড্রেস কিনব আর ঈদের পরদিন ওদের চৌরঙ্গী পার্কে নিয়ে গিয়ে ঘুরিয়ে আনব।” ওর এই প্রস্তাবে সবাই রাজি হল।

পরদিন সবাই মিলে ঈদের ড্রেস কিনে যখন বস্তির বাচ্চাদের জন্য নিয়ে গেল, ওরা সবাই তো খুশিতে আত্মহারা। ঈদের পরদিন ঘুরতে যাবে শুনে খুশির মাত্রা আরও বেড়ে গেল। আর ওদের খুশি দেখে রিমাদের মনও আনন্দে ভরে উঠল। এবারের ঈদটা ওদের জন্যও অন্যরকম হয়ে উঠল হঠাৎ এই ডলারগুলো উপহার হিসেবে পেয়ে আর সেই উপহার দিয়ে অন্যকেও উপহার দিতে পেরে!


হঠাৎ পাওয়া উপহার
সামিন বিনতে ইয়াসির
(২৪/০৫/১৯)